দক্ষিণ এশিয়ার অলিম্পিকের পর্দা উঠছে আজ

news-details
খেলাধুলা

নেপালের রাজধানী কাঠমান্ডুতে দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ) শুরু আজ রোববার থেকে। দশরথ রঙ্গশালা স্টেডিয়াম সেজেছে নতুন রূপে। সাফ অঞ্চলের দেশগুলোর পতাকা উড়ছে পতপত করে। রং তুলির শেষ আঁচড়ে শিল্পীরা সাজিয়ে তুলেছে কাঠমান্ডুর এই স্টেডিয়ামটি।

আজ ১৩তম এসএ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান হবে এই স্টেডিয়ামেই। নাচ-গান আর লেজার শো’র মধ্য দিয়ে আজ আনুষ্ঠানিকভাবে যাত্রা করবে দক্ষিণ এশিয়ার অলিম্পিকখ্যাত এস এ গেমস। এই অনুষ্ঠানে নেপালের সশস্ত্র বাহিনীর সদস্যরা ছাড়াও সহযোগী হিসেবে থাকছে স্কুল-কলেজের হাজার হাজার ছাত্র-ছাত্রী। নাচ-গানের পাশাপাশি আতশবাজির ধামাকা তো থাকছেই। 

সাতটি দেশের তিন হাজারেরও বেশি ক্রীড়াবিদের পদচারণায় মুখরিত হিমালয়ের দেশ নেপাল। ২৬টি ডিসিপ্লিনে মোট এক হাজার ১১৫টি পদকের জন্য লড়বেন বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, পাকিস্তান ও স্বাগতিক নেপালের ক্রীড়াবিদরা।

ভারতের গুয়াহাটিতে গত এসএ গেমসে ৭১৮ জনের দল পাঠিয়েছিল বাংলাদেশ। আট জাতির ওই আসরে চারটি স্বর্ণ, ১৫টি রূপা ও ৫৬টি ব্রোঞ্জসহ মোট ৭৫টি পদক নিয়ে পঞ্চম হয়েছিল বাংলাদেশ।  

এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমসের ১৩তম আসরের ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।

এসএ গেমসের প্রথম আসর বসেছিল নেপালের কাঠমান্ডুতে। এরপর ১৯৯৯ সালেও কাঠমান্ডু আয়োজক হয় গেমসটির। তৃতীয়বারের মতো একই ভেন্যূতে ফিরেছে এস এ গেমস।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা