ইরান থেকে ১৮ কোটি ডলার ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ দিল মার্কিন আদালত

news-details
আন্তর্জাতিক

আমেরিকার হাতে গত ৪০ বছর ধরে অবৈধভাবে আটক ইরানের হাজার হাজার কোটি ডলারের সম্পদ কিংবা ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে লব্ধ অর্থ থেকে ওই ১৮ কোটি ডলার কেটে নিয়ে তা উল্লেখিত ব্যক্তিদেরকে পরিশোধের নির্দেশ দিয়েছে মার্কিন আদালত।

গুপ্তচরবৃত্তি, শত্রু সরকারকে সহযোগিতা করা, গোপন তথ্য সংগ্রহ এবং ইরান-বিরোধী অপপ্রচারের দায়ে ২০১৪ সালের ২২ জুলাই জ্যাসন রেজায়িয়ানকে ইরানে আটক করা হয়। ২০১৫ সালে ইরানের বিচার বিভাগের কর্মকর্তারা জানান, তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তাকে কারাদণ্ড দেয়া হয়েছে।

পরবর্তীতে পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন শুরু হওয়ার দিন অর্থাৎ ২০১৬ সালের ১৬ জানুয়ারি রেজায়িয়ানকে ইরানের কারাগার থেকে মুক্তি দেয়া হয়।ইরানি কর্তৃপক্ষ মার্কিন আদালতে আটক সাত ইরানি নাগরিকের মুক্তির বিনিময়ে রেজায়িয়ানের সঙ্গে আরো তিন মার্কিন বন্দিকে ছেড়ে দেয়।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব হওয়ার সময় আমেরিকায় ইরানের সাবেক শাহ সরকারের হাজার হাজার কোটি ডলারের সম্পদ ছিল যা তেহরানকে ফেরত দিতে অস্বীকৃতি জানায় ওয়াশিংটন। উল্টো সেই সম্পদ থেকে অর্থ কেটে রাখার জন্য মার্কিন আদালত প্রায়ই এ ধরনের অদ্ভুত রুল জারি করে থাকে।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা