ডিসেম্বর থেকে ঢাবির সনদ ও নম্বরপত্রের আবেদন অনলাইনে

news-details
শিক্ষা

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক নানান সেবা কার্যক্রম গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে বিজয়ের মাস ডিসেম্বরের ১ তারিখ থেকে ঢাবির বিভিন্ন সেমিস্টার-ইয়ার ফাইনাল পরীক্ষার নম্বরপত্র এবং সনদপত্র উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করতে পারবেন শিক্ষার্থীরা।

গত শুক্রবার (২২ নভেম্বর, ২০১৯) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে https://service.du.ac.bd সাইটে বিস্তারিত জানা যাবে। 

অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই পিডিএফ ফরম্যাটে একটি পে-স্লিপ আবেদনকারীকে প্রেরণ করা হবে। পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের বাংলাদেশের যে কোন শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, নতুন পদ্ধতিতে হিসাব রক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে। আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে নম্বরপত্র বা সনদপত্র উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী নিজের ড্যাশবোর্ড থেকে দেখতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নম্বরপত্র ও সনদপত্র উত্তোলনের জন্য আবেদন ফরম নেয়া, তথ্য সংশোধন করা বা ফি'র পরিমাণ লিখিয়ে আনার জন্য শিক্ষার্থীদের বারবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে যেতে হয়। অনলাইন পদ্ধতি চালু হলে শিক্ষার্থীদের বারবার প্রশাসনিক ভবনে যাওয়ার ঝামেলা পোহাতে হবেনা। তবে আবাসিক হল এবং লাইব্রেরি সংক্রান্ত আনুষ্ঠানিকতা আগের মতই থাকবে।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা