লেবাননে সরকার গঠন করতে বাধা দিচ্ছে আমেরিকা: হিজবুল্লাহ

news-details
আন্তর্জাতিক

হিজবুল্লাহ’র উপ মহাসচিব শেখ নাঈম কাসেম শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, মার্কিন সরকার লেবাননে সরকার গঠনে বাধা দিচ্ছে। তিনি বলেন, “আমেরিকা লেবাননে তার অনুগত একটি সরকারকে ক্ষমতায় দেখতে চায় কিন্তু আমরা চাই এদেশের জনগণের কাছে জবাবদিহীতামূরক একটি সরকার গঠিত হোক।”

শেখ কাসেম বলেন, আমেরিকা লেবাননের রাজনৈতিক নেতৃবৃন্দ ও কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগোযোগ রক্ষা করছে। তিনি আমেরিকাকে এ ধরনের হস্তক্ষেপমূলক তৎপরতা বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, “হস্তক্ষেপ বন্ধ করে আমাদেরকে আমাদের মতো করে সিদ্ধান্ত নিতে দিতে হবে। তারা যত বেশি হস্তক্ষেপ করবে লেবাননে সরকার গঠনের প্রক্রিয়া তত বেশি পিছিয়ে যাবে।”লেবাননের প্রশাসনে দুর্নীত ও অর্থনৈতিক দুরবস্থার বিরুদ্ধে গতমাসের গোড়ার দিকে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়। এর জের ধরে অক্টোবরের মাসের শেষদিকে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সা’দ হারিরি। এরপর লেবাননে নয়া সরকার গঠনের লক্ষ্যে দেশটির শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাদের প্রচেষ্টা এখন পর্যন্ত সফলতার মুখে দেখেনি। হিজবুল্লাহ বলছে, মার্কিন-পন্থি রাজনীতিবিদদের কারণে সরকার গঠনের প্রক্রিয়া আটকে আছে।

গত মঙ্গলবার প্রায় দু’মাস বন্ধ থাকার পর লেবাননের পার্লামেন্ট অধিবেশন আহ্বান করা হয়েছিল।কিন্তু একদল বিক্ষোভকারী পার্লামেন্ট ভবন ঘিরে রাখে এবং সেখানে সংসদ সদস্যদের প্রবেশে বাধা দেয়।পরে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয় এবং পার্লামেন্ট অধিবেশন আবার মুলতবি হয়ে যায়।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা