আমদানি করা নেতার কথায় বিশ্বাস করবেন না: মমতা ব্যানার্জি

news-details
আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে এনআরসি হবে না ঘোষণা দিয়ে মমতা বলেন, ‘আমরা যারা মাটিতে থেকে লড়াই করি, আপনাদের পাশে আছি। আপনারা মাথায় রাখুন, এখানে এনআরসি হবে না।  চিন্তার কারণ নেই, আপনারা এদেশের নাগরিক। একটা লোককেও বিতাড়িত করতে দেব না।’ (২০ নভেম্বর) ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে নাগরিকপঞ্জি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র দেয়া বক্তব্যের জবাবে মমতা এ কথা জানান। 

এর আগে ওই অধিবেশনে অমিত শাহ ঘোষণা দেন, গোটা দেশেই এনআরসি হবে। শরণার্থী হিন্দু, পার্সি, বৌদ্ধ, জৈনদের নাগরিকত্ব দিতে নাগরিক সংশোধনী বিলের আওতায় আনা হবে। কারণ পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে তারা নির্যাতিত। এর পাশাপাশি গোটা দেশে, এমনকি আসামেও ফের নাগরিকপঞ্জি হবে বলেও জানিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তার এমন বক্তব্যে কঠোর হুঁশিয়ারি দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মুর্শিদাবাদের সাগরদিঘিতে এক জনসভায় মমতা জানিয়ে দেন, ভয় পাওয়ার কারণ নেই। পশ্চিমবঙ্গে কোনোভাবেই এনআরসি করতে দেয়া হবে না।              
 
আসামে এনআরসির প্রেক্ষাপট স্মরণ করিয়ে দিয়েছেন তিনি বলেন, ‘কংগ্রেস আমলে অসম চুক্তির একটা অংশ হিসেবে ছিল এনআরসি। তারপর বিজেপি এসে এটা করেছে। মনে রাখবেন, আগুন লাগলে হিন্দু, মুসলিম কিংবা তপশিলীও রক্ষা পায় না। দাঙ্গা লাগলে সবার ঘরেই লাগে।’

এনআরসি হলে হিন্দুদের স্বার্থও যে সুরক্ষিত হবে না, তাও জানিয়ে দেন মমতা। তার কথায়, ‘একটাও হিন্দু বাদ পড়বে না। আসামে ১৪ লাখ হিন্দু বাঙালিকে বাদ দেওয়া হয়েছে। মুসলিমদের পাশাপাশি রয়েছে পাহাড়িরাও। রাজবংশীদের নামও বাদ দেওয়া হয়েছে। তারা সব ডিটেনশন ক্যাম্পে আছে। বাংলায় এসব হবে না। পশ্চিমবঙ্গ মানবিকতা, সভ্যতা, শিক্ষা ও সংস্কৃতির জায়গা। তাই, ভয় পাবেন না।’

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা