ঢাবিতে 'বিশ্ব টয়লেট দিবস' উপলক্ষ্যে র‍্যালী

news-details
স্বাস্থ্য

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ 
বিশ্ব টয়লেট দিবস-২০১৯ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) র‍্যালী অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (১৯ নভেম্বর, ২০১৯) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে এই র‍্যালী বের করা হয়। ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‍্যালীটি উদ্বোধন করেন। কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের উদ্যোগে র‍্যালীটির আয়োজন করা হয়। র‍্যালীতে প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশনের (ডব্লিউটিও) সর্বশেষ তথ্যমতে, বিশ্বে ২ দশমিক ৬ বিলিয়ন মানুষ বর্তমানে সঠিক ও স্বাস্থ্যসম্মত টয়লেট সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। অর্থাৎ বিশ্বের ৪০ ভাগ মানুষ স্যানিটেশন সুবিধার বাইরে রয়ে গেছে। তবে টয়লেটের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের পারদ বেশ ভারী! পার্শ্ববর্তী দেশ ভারতে যেখানে প্রায় ৭০ কোটি মানুষের টয়লেট নেই, সেখানে বাংলাদেশের প্রায় সব বাড়িতেই টয়লেট রয়েছে। এদিক বিবেচনায় দেশের স্যানিটেশন কার্যক্রম প্রায় শতভাগ সফল বলা যায়।

তবে ঢাকা শহরে ভাসমান মানুষদের জন্য টয়লেট ব্যবস্থা অপ্রতুল। ওয়াটার এইড এবং সেন্টার ফর আরবান স্টাডিজের জরিপের তথ্যমতে, ঢাকা শহরে প্রতিদিন গড়ে ৫৫ লাখ ভাসমান মানুষ চলাফেরা করে। এছাড়া ১২ থেকে ১৫ লাখ মানুষ প্রতিদিন আসা যাওয়া করলেও তাদের জন্য সঠিক টয়লেটের ব্যবস্থা অপ্রতুল।

উল্লেখ্য, ২০০১ সালে বিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেইন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন। প্রতি বছরের ১৯ নভেম্বর 'বিশ্ব টয়লেট দিবস' পালন করা হয়। বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন করে থাকে।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা