চাটমোহরে ছয় দশকের পুরোনো কফি হাউজ

news-details
বাংলাদেশ

তোফাজ্জল হোসেন বাবু, পাবনা :

প্রায় ছয় দশকের পুরোনো চায়ের দোকান পাবনা চাটমোহরে খুব কমই চোখে পড়ে। ৫০ এর দশকের চাটমোহর পুরাতন বাজার থানা গেটে একটি চায়ের দোকান প্রতিষ্ঠা করেন আগশোয়াইল গ্রামের প্রয়াত আব্দুল লথিফ সরকার। যার বর্তমান অবস্হান চাটমোহর পুরাতন বাজার কড়ই তলায়।

প্রতিদিনই খুব সকাল থেকে রাত ১০টা অবধি পর্যন্ত চলে চাটমোহরের বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী, ব্যবসায়ী, শ্রমিক, নিত্যদিনের গৃহস্থালী ক্রেতা ও বিক্রেতা, থানায় আসা বাদী ও বিবাদী, বীজ-সার-কীটনাশক, কাচাঁ বাজার,মাছ, গোসত কিনতে আসা সাধারণ কৃষকসহ সবার জম্পেস আড্ডার এক জায়গা এই চায়ের দোকান। তাইতো এর নাম দিয়েছে”চাটমোহর কফি হাউজ”।

বয়োজোষ্ঠ্যদের কাছে শোনা যায়, শুরুতে এ দোকানটি চলতো মুলত চাটমোহর থানা কেন্দ্রীক (প্রাচীরের সাথে) বেচাকেনা যে খুব একটা বেশি হতো তাও নয়। স্বাধীনতার আগ পর্যন্ত থানা গেটে থাকলেও স্বাধীনতার পর তা চলে আসে কড়ইতলা বর্তমানে যেখানে অবস্হান। চায়ের দোকানটি এখন প্রয়াত আব্দুল লথিব সরকারের চতুর্থ সন্তান মো: আব্দুল হান্নান চুন্নু’র মালিকানায় বহাল আছে।


শুরুতে আব্দুল লথিব সরকার ও উনার বড় ছেলে আব্দুল কাদের বাচ্চু শুরু করলেও স্বাধীনতার পর উনার সকল ছেলেরাই এই দোকানের উপর নির্ভরশীল হন। পরবর্তীতে উনার বড় ছেলে নিজেই আর একটি চায়ের দোকান খুলেন চাটমোহর বাসস্ট্যান্ডের অদুরে। পরে লথিফ সরকার নিজেই অসুস্হ হলে আব্দুল হান্নান সহ তার আর সব ভাই মিলে এ দোকান চালাতেন। বাবার মৃত্যুর পর ভাইদের বিয়ে সাদি হলে, যে যার মত দোকান এবং বিভিন্ন পেশা বেছে নিলে ২৬ বছর যাব‍ৎ আব্দুল হান্নান দোকনটি পরিচালনা করে আসছেন।

দোকানটি বাজারের মধ্যে এবং বিশাল এক কড়ই গাছের ছায়ার নিচে হওয়ায় অসংখ্য মানুষের আনাগোনা হয় এখানে। সকল দলের, মতের, পেশার মানুষের কথা মাথায় রেখে স্হানীয় ও জাতীয় বেশ কয়টি পত্রিকা থাকে এ চায়ের দোকানে । সব দলের ও পেশার মানুষের পত্রিকা পাঠের পাশাপাশি চায়ের সাথে চলে দারুন আড্ডা। কয়েক প্রকার চা, বিস্কুট, কলা, পাউরুটি, কেক, পান, সিগারেট পাওয়া যায় এখানে।

বর্তমানে অনেক সংকট পাড়ি দিয়ে মুটামুটি বেশ ভাল চলছে দোকানটি। এই দোকানের উপর নির্ভর করে নিজে কিছুটা হলেও স্বচ্ছল ও স্বাবলম্বী হয়েছেন আব্দুল হান্নান।নিজের টিন সেডের একটি বাড়ি করেছেন এবং বড় ছেলেকে এইচ, এস, সি পাশ করিয়েছেন। তিন ছেলে ও স্বামী-স্ত্রী মিলে পাঁচ জনের সুখের সংসার। এমন ঐতিহ্যবাহী চায়ের দোকান চাটমোহরে আর দ্বীতিয়টি আছে কিনা জানা নাই। বছরের পর বছর টিকে থাক ঐতিহ্যবাহী চাটমোহরের এই “ কফি হাউজ”।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা