মহাস্থানে নবান্ন উৎসব উপলক্ষে মাছের মেলা

news-details
বাংলাদেশ

নুরনবী রহমান, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি :  

বাংলা নবান্ন উৎসব উপলক্ষে সমবায় ও বহুমুখী সমিতির যৌথ উদ্যোগে গতকাল সোমবার বগুড়ার মহাস্থানহাটে  মাছের মেলা শুরু হয়েছে। 

উত্তরবঙ্গে গ্রাম-বাংলায় এখনও নবান্নের প্রচলন থাকলেও নেই সেই উৎসবের আমেজ। নবান্ন এখন কেবল ভোজনের অনুষ্ঠান হয়ে গেছে মাত্র। আজকের শহুরে জীবনযাত্রা আর ব্যস্তবতার গর্ভে হারিয়ে গেছে এই নবান্ন উৎসব। বর্তমানে মানুষের জীবনের অনেক কিছুই লোপ পেয়েছে। এই উৎসব আজ গ্রাম-বাংলা থেকে সত্যিই হারিয়ে যাচ্ছে বা অনেকটাই হারিয়ে গেছে, কিন্তু আজও বেঁচে আছে গ্রাম-বাংলার ধানের গন্ধ।

শতাব্দী প্রাচীন এসব উৎসব বাংলার বুকে লোক জীবনে বেঁচে থাকুক এই কামনায় ব্যাপক প্রস্ততি নিয়ে আয়োজন  করা হয়েছে মহাস্থানে নবান্ন উৎসবে  মাছের মেলা।

গতকাল সোমবার  বগুড়ার ঐতিহাসিক মহাস্থান মাছ বাজার  গিয়ে দেখা যায়, প্রায় ১ সপ্তাহ পূর্বে থেকে পুরোহাট সাজসজ্জায় সাজানো হয়েছে। মহাস্থান মাছ হাটের সার্ভিক পরিস্থিতি জানতে আয়োজক কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী  হায়দার আলী ও সাধারণ সম্পাদক আব্দুল আলিম এর  সাথে কথা বলে প্রতিবেদক নুরনবী রহমান কে জানান,  বাঙালিদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি জড়িয়ে আছে নবান্ন উৎসবের সাথে।

নবান্নের এই ইতিহাস ঐতিহ্য জাগিয়ে তুলতে (১৮নভেম্বর) সোমবার প্রতি বারের মত এবারও আমরা  মাছের মেলার আয়োজন করেছি। এজন্য আমরা মাছ বাজার সফল করতে প্রায় ১ সপ্তাহপূর্বে থেকে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছি। মৎস্য বাজারে মাছ ক্রেতা বিক্রেতাদের নবান্নর এ উৎসব ঘিরে সবার মাঝে উৎসবের আমেজ দেখা যায়।

 

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরজমিনবার্তা