• ঢাকা
  • বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ , ফাল্গুন - ৮ , ১৪২৬

মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান আবুল কালাম আজাদ

news-details
বাংলাদেশ

আলী আজগর খাঁন,

মোংলা প্রতিনিধিঃ

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ, এনজিপি, এনডিসি, পিএসসি আজ সকালে মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তিনি পূর্বতন চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মোজাম্মেল হক, এনইউপি, এনডিসি, পিএসসি এর স্থলাভিষিক্ত হয়েছেন। মোংলা বন্দরে হস্তান্তর/গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মোংলা বন্দর নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ১৯৬৭ সালের ৩০ এপ্রিল কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শেখ ওসমান গনি এবং মাতা মিসেস খোদেজা বেগম। তিনি ১৯৮৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। রিয়ার এডমিরাল আবুল কালাম আজাদ দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃত্বিত্তের স্বাক্ষর রাখেন।

তিনি যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়্যাল নেভাল কলেজ থেকে আন্তর্জাতিক সাব লেফটেন্যান্ট কোর্স এবং লন্ডনের রয়্যাল নেভাল কলেজ থেকে প্রাথমিক স্টাফ কোর্স, তুরস্ক থেকে তার্কি ভাষা কোর্স ও গানারী স্পেশালাইজেশান কোর্স, ভারত থেকে ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান “লথ কোর্স, যুক্তরাষ্ট্র হতে এক্সিকিউটিভ ডিসিশন মেকিং কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তিনি পাবনা ক্যাডেট কলেজের সাবেক শিক্ষার্থী।

চাকুরী জীবনে রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌ সদরের বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বানৌজা তিতুমীর ও বানৌজা ঈসা খানের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি র‍্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ান (র‍্যাব) সদর দপ্তরের লিগাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক, ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) ব্যানকন-৪ এর কন্টিনজেন্ট কমান্ডার, সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল মিলিটারি রিলেশান ডাইরেক্টটরেট এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে দেশের সেবায় অত্মনিয়োগ করতে সর্বদা বদ্ধ পরিকর। তিনি তাঁর অসামান্য কর্মদক্ষতা এবং পেশাদারিত্বের জন্য অসংখ্য প্রশংসা পেয়েছেন। বাংলাদেশ নৌবাহিনীতে পেশাদারিত্ব ও বিশিষ্ট সেবার স্বীকৃতিস্বরুপ তাঁকে “নৌ গৌরব পদক দিয়ে ভূষিত করা হয়।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ইংরেজি, তুর্কি এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা। তিনি গলফ খেলতে ও বই পড়তে ভালবাসেন। ব্যক্তিগত জীবনে রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ এর সহধর্মিনী বেগম নাওমী নাহরীন এবং তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা