ছাত্রী ধর্ষণের প্রতিবাদে বিএইচআরসি ঢাবি শাখার মানববন্ধন

news-details
শিক্ষা

 

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদ জানিয়ে ও অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি, ২০২০) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এই প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা ধর্ষকের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। বিএইচআরসি ঢাবি শাখার সভাপতি মো. আব্দুল মোতালেব বলেন, 'ধর্ষণ শুধু একটি সামাজিক অপরাধই নয়, এটি ধর্ষিতাকে জীবন্ত লাশে পরিণত করে। বিদ্যমান আইনে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড, আমরা এ আইন সংশোধন করে মৃত্যুদণ্ড করার জোর দাবি জানাই সরকারের নিকট। এ সামাজিক অবক্ষয় রোধে সুশীল সমাজকে এগিয়ে আসার আহ্বান জানাই।

শুধু ঢাবি ছাত্রী ধর্ষণের ঘটনার বিচার নয়, বিগত সকল ধর্ষণের ঘটনা সুষ্ঠু তদন্ত করে ধর্ষকের সর্বোচ্চ সাজা নিশ্চিত করার আহবান জানান বিএইচআরসি ঢাবি শাখার সভাপতি।

বিএইচআরসি ঢাবি শাখার সাধারণ সম্পাদক মো. ওয়ালীউল্লা বলেন, দ্রুত সম‌য়ের ম‌ধ্যে অপরাধীকে আটক ক‌রে আই‌নের আওতায় আনার জন্য প্রশাসন‌কে ধন্যবাদ জানাই। বাংলা‌দেশ মানবা‌ধিকার ক‌মিশন ঢাকা  বিশ্ব‌বিদ্যালয় শাখা যে কোনো মানবা‌ধিকার লঙ্গন জ‌নিত অপরা‌ধের বিরূ‌দ্ধে সরকার ও প্রশাস‌নের পা‌শে থাক‌তে বদ্ধ প‌রিকর।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএইচআরসি ঢাবি শাখার সাধারণ সম্পাদক মো. ওয়ালীউল্লা, উপদেষ্টা সৈয়দ আব্দুল্লাহ ইবনে হাসান, সহ-সভাপতি রেজাউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক কাজী মেহেদী হাসান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলী কাউসার, যুগ্ম অর্থ-সম্পাদক আওলাদ হোসেন, সদস্য আনোয়ার হোসেন, মিজানুর রহমান, আব্দুল জলিল, মো. হাবিবুর রহমান, মো. হাবিবুল্লাহ ভূঁইয়া, হান্নান মিজি, মো. ওয়ালিউল ইসলাম প্রমুখ।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা