• ঢাকা
  • বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০ , ফাল্গুন - ১৫ , ১৪২৬

বদলির মাধ্যমে ভূমি অফিসের দুর্নীতির চক্র ভাঙার চেষ্টা

news-details
জাতীয়

নিজস্ব প্রতিবেদক : স্বচ্ছ বদলি-পদায়নের মাধ্যমে ভূমি প্রশাসনের দুর্নীতির চক্র ভাঙতে চায় ভূমি মন্ত্রণালয়। এজন্য ব্যাপক আকারে বদলির উদ্যোগ নেয়া হয়েছে। ভূমি প্রশাসনের বিপুলসংখ্যক কর্মকর্তা-কর্মচারীকে বদলিও করা হয়েছে গত মাসে। এটা চলমান থাকবে বলে ভূমি মন্ত্রণালয় এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর থেকে জানা গেছে।

ভূমি অফিসকে দুর্নীতির অন্যতম বড় জায়গা বলে মনে করা হয়। ভূমি সেবা নিতে গিয়ে মানুষের হয়রানির শেষ ছিল না। কিন্তু নতুন সরকার দায়িত্ব নিয়ে সাইফুজ্জামান চৌধুরীকে ভূমিমন্ত্রী করে। তিনি দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। গত এক বছর তার বিভিন্ন উদ্যোগে এই খাতের অনিয়ম-ভোগান্তির চিত্র বদলাতে শুরু করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

একই ভূমি অফিসে দীর্ঘদিন চাকরি করায় পারস্পরিক যোগসাজশে দুর্নীতির চক্র গড়ে ওঠে বলে মনে করেন সংশ্লিষ্টরা। স্বচ্ছতা না থাকায় অনেক কর্মকর্তা অর্থের বিনিময়ে সুবিধাজনক স্থানে বদলি বাগিয়ে নিতেন। তাই একই স্থানে দীর্ঘদিন থাকা কর্মকর্তা-কর্মচারীদের বদলির উদ্যোগ নেয়া হয়েছে। বদলির প্রক্রিয়ায়ও আনা হচ্ছে স্বচ্ছতা। লটারির মাধ্যমে বদলি করা হচ্ছে ভূমি অফিসের কর্মকর্তাদের।

গত ২৯ ডিসেম্বর ভূমি মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর ও আওতাধীন অফিসের তিন বছর বা এর বেশি দিন ধরে কর্মরত ৭৭ জন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসারকে বদলি করা হয়। পরদিন ৩০ ডিসেম্বর একই কারণে একসঙ্গে ৫২ জন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসারকে বদলি করা হয়।

শুধু তাই নয়, গত ২৯ ডিসেম্বর ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের কোনো শাখায় তিন বছর বা এর বেশি সময় ধরে কর্মরত ৫৬ জন কর্মচারীকে বদলি করে অন্য শাখায় পদায়ন করা হয়েছে। এই কর্মচারীদের মধ্যে রয়েছেন- উচ্চমান সহকারী, সাঁটলিপিকার, স্টোরকিপার, অফিস সহকারী তথা কম্পিউটার অপারেটর, জিংক কারেক্টর, ড্রাফসম্যান, কম্পোজিটর, পেশকার, বিল ক্লার্ক, সহকারী প্রুফ রিডার, রেকর্ড কিপার, গ্রেইনার, ফ্রেম ক্যারিয়ার, টিন্ডেল, অফিস সহায়ক, গেলিবয়। এর আগে গত ১৭ ডিসেম্বর ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরকে এ বদলির জন্য নির্দেশনা দেয় ভূমি মন্ত্রণালয়।

বিভিন্ন স্থানে গাড়ি চালকদেরও বদলি করা হয়েছে। এছাড়া একই সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে চাকরিকাল তিন বছরের বেশি হওয়া সব কর্মচারীকে বদলির নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। গত ২৪ ডিসেম্বর ভূমি মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দিয়ে সব জেলা প্রশাসকের (ডিসি) কাছে চিঠি পাঠানো হয়েছে।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা