ক্লাসে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আলাদা করে পাঠদানের সুপারিশ

news-details
জাতীয়

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের আলাদা করে পাঠদানের পাশাপাশি একই বিষয়ে লিখন কর্মসূচি চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে প্রতিদিন প্রত্যেক শিক্ষার্থীকে ন্যূনতম একটি বাংলা ও একটি ইংরেজি শব্দ সঠিক উচ্চারণে পড়া ও লেখা শেখানো নিশ্চিতকরণে ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ল্ড’ কর্মসূচি সঠিকভাবে পরিচালনার সুপারিশ করে কমিটি।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. জাকির হোসেন, মো. নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার, মো. জোয়াহেরুল ইসলাম এবং মো. মোশারফ হোসেন অংশগ্রহণ করেন। বৈঠকে আগের পঞ্চম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সঠিকভাবে লেখাপড়া করছে কিনা তা পর্যবেক্ষণের জন্য স্থানীয় সংসদ সদস্যদের মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয়।

বৈঠকে মন্ত্রণালয়ভুক্ত বাধ্যতামূলক শিক্ষা, প্রাথমিক শিক্ষা একাডেমি, পিটিআই নিয়ে আলোচনা হয় এবং এসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ শেষে প্রশিক্ষণার্থী শিক্ষকরা প্রাপ্ত প্রশিক্ষণের আলোকে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ প্রদান করছেন কিনা তা মনিটর করার জন্য সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে প্রকল্প গ্রহণের পূর্বে প্রকল্পের অর্থ যাতে যথাযথভাবে ব্যয় হয় তা নিশ্চিত করার পাশাপাশি ইতিবাচক ফল বয়ে আনতে সক্ষম এমন প্রকল্প প্রণয়নের সুপারিশ করা হয়।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা