মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৪:১৭ অপরাহ্ন

মোবাইল চার্জ দেয়া নিয়ে ৫ ভুল ধারণা

তথ্যপ্রযুক্তি ডেস্ক :
  • আপডেট টাইম : রবিবার, ২১ জুলাই, ২০১৯
  • ২৩০ বার পঠিত

মোবাইল ফোন ব্যবহারকারীদের ব্যাটারির কার্য ক্ষমতা নিয়ে অভিযোগের কোনো শেষ নেই। বিগত প্রায় এক দশকে মোবাইল ফোনের প্রযুক্তি এগিয়েছে বহুগুণে। সেই হিসেবে ফোনের ব্যাটারির কার্য ক্ষমতা তেমন একটা বৃদ্ধি পায়নি। অবশ্য এ নিয়ে বিস্তর গবেষণা চলছে। এদিকে, নিজের স্মার্ট ফোনটিকে প্রতিদিনই চার্জ দিতে হয়। যা একটি অভ্যাসে পরিণত হয়েছে ব্যবহারকারীদের। তবে এই চার্জ দেয়া নিয়ে আমাদের কিছু ভুল ধারণা প্রচলিত রয়েছে।

চলুন জেনে নেয়া যাক, ফোনের ব্যাটারি সংক্রান্ত ৫টি ভুল ধারণা সম্পর্কে-

১. সারা রাত ফোন চার্জ দিলেই বিস্ফোরণ

রাতভর ফোন চার্জ দিলেই যে বিস্ফোরণ হয় বিষয়টা আসলে, তা নয়। বেশির ভাগ স্মার্টফোনের ব্য়াটারিই স্বয়ংক্রিয় ভাবে চার্জ বন্ধ করে দেয়। ফুল চার্জের পর অতিরিক্ত চার্জ নেয় না ব্যাটারি।

২. ১০%-এর কম না হলে চার্জ দেওয়া উচিত নয়

লিথিয়ান-আয়ন ব্যাটারি অত্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। তাই সম্পূর্ণ শেষ না হলে, চার্জ দেওয়া যাবে না- তা সঠিক নয়। প্রয়োজন মনে করলেই চার্জ দিন। তবে কোনও কারণ ছাড়া ব্যাটারি চার্জ দেওয়া অযৌক্তিক।

৩. চার্জ দেওয়ার সময় ফোন ব্যবহার করা যাবে না

যদি হাত ভেজা থাকে, চার্জার ধরবেন না। তবে যদি আসল চার্জার ব্যবহার করে থাকেন, চার্জিংয়ের ক্ষেত্রে ফোন ব্যবহারে কোনও সমস্যা নেই। যদি সস্তার USB চার্জার ব্যবহার করছেন, তবে আমাদের পরামর্শ- চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না।

৪. সপ্তাহে একবার অন্তত মোবাইল বন্ধ রাখতে হবে

সবসময় মোবাইল খোলা থাকলে, ব্যাটারির জীবন মেয়াদের উপর প্রভাব পড়বে। তবে তার সঙ্গে মোবাইল বন্ধ রাখার কোনও সম্পর্ক নেই। যদি ব্যাটারি এবং মোবাইলের পারফরম্যান্স বাড়াতে চান, তাহলে সপ্তাহে একবার অন্তত মোবাইল রিস্টার্ট করুন।

৫. সব চার্জার একই হয়

চার্জার নিয়ে এই ধারণা প্রায় সবারই আছে। তবে আসল ও নকল চার্জারের মধ্যে পার্থক্য রয়েছে। আসল চার্জারে দ্রুত চার্জিংয়ের পাশাপাশি অতিরিক্ত বিদ্যুৎ নিয়ন্ত্রণ করতে পারে। নকল চার্জারে ইউজারের ক্ষতির আশঙ্কাই বেশি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 sorejominbarta.Com
Theme Dwonload From ThemesBazar.Com