বুধবার, ২৪ জুলাই ২০১৯, ১২:২৬ অপরাহ্ন

ঢাকার দুই সরকারি হাসপাতালসহ দেশের ৪ স্থানে দুদকের অভিযান

আনিসুর রহমান
  • আপডেট টাইম : বুধবার, ১৯ জুন, ২০১৯
  • ৬৩ বার পঠিত

স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে অনিয়মের অভিযোগে সরকারি কর্মচারী হাসপাতালে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের হটলাইনে (১০৬) পাওয়া এক অভিযোগের ভিত্তিতে  আজ বুধবার এ অভিযান পরিচালিত হয়। একইদিনে ঢাকার অন্য একটি সরকারি হাসপাতালসহ দেশের কয়েকটি স্থানে অভিযান পরিচালনা করে দুদক।

দুদক সূত্রে জানা যায়, সরকারি কর্মচারী হাসপাতালের সকল সেবা যথানিয়মে পাওয়া যায় না এবং ইকুইপমেন্টের স্বল্পতা দেখিয়ে নানাবিধ টেস্ট করা হয় না। এ প্রেক্ষিতে পুলিশসহ পাঁচ সদস্যের একটি এনফোর্সমেন্ট টিম আজ (বুধবার) এ অভিযান পরিচালনা করে। দুদক টিম হাসপাতালের পরিচালকের সাথে অভিযোগের বিষয়ে কথা বলে।

তিনি জানান, হাসপাতালের দুটি ইকো মেশিনের একটি নষ্ট ও সরঞ্জামাদিও অকেজো অবস্থায় রয়েছে। অবিলম্বে উল্লিখিত মেশিনসমূহ মেরামত করার জন্য পরামর্শ প্রদান করে দুদক টিম।

এদিকে মাগুরায় হতদরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র বিমোচনের জন্য ‘জমি আছে, ঘর নাই’ প্রকল্পে অনিয়মের ভিত্তিতে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়া হতে এ অভিযান পরিচালিত হয়।

টিম জানতে পারে, মাগুড়া সদর উপজেলার রাঘবদাইড় ইউনিয়নে যেসব হতদরিদ্রদের জমি আছে, কিন্তু গৃহ নির্মাণের সামর্থ্য নেই, তাদের প্রত্যেককে ঘর নির্মাণ করে দেয়ার প্রকল্প চলমান।

তবে টিম জানতে পারে, তুহিন খাতুন নামক একজন নারীর জমির পরিবর্তে ভুলবশত অপর একজনের জমিতে ঘর নির্মাণ করা হয়েছে। এ বিষয়ে দুদক টিম সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে সম্পূর্ণ অনিচ্ছাকৃতভাবে এ ত্রুটি সংঘটিত হয়েছে মর্মে জানানো হয়। অবিলম্বে ওই জমিতে ঘর নির্মাণের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সুপারিশ করে দুদক টিম।

এদিকে ঢাকার কামরাঙ্গীচরে ৩১ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতালের নানা অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক টিম। সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ হতে পুলিশসহ পাঁচ সদস্যের একটি টিম এ অভিযান পরিচালনা করে। টিম হাসপাতালের তত্ত্বাবধায়কের সঙ্গে অভিযোগের বিষয়ে কথা বলে।

তিনি জানান, লোকবল সংকটের কারণেই মূলত সেবাপ্রার্থীদের যথাযথভাবে সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না। শত প্রতিকূলতা সত্ত্বেও জনস্বার্থে সেবার মান প্রদানের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করে দুদক টিম।

উপস্থিত জনসাধারণ দুদকের এ অভিযানে সন্তোষ প্রকাশ করে। পরবর্তীতে যেকোনো সেবা প্রাপ্তিতে অনিয়ম পেলে দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) জানানোর জন্য সুপারিশ প্রদান করা হয়।

এদিকে ভূমি অফিসের বিরুদ্ধে খাজনা আদায়ের ক্ষেত্রে সরকার নির্ধারিত ফি এর বেশি গ্রহণের অভিযোগ খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, আলফাডাঙ্গা, ফরিদপুর; ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও নার্সদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, ফেঞ্চুগঞ্জ, সিলেট; পল্লী বিদ্যুৎ সমিতির বিরুদ্ধে বিদ্যুৎ লাইন ও মিটার লাগানোর কাজে অতিরিক্ত অর্থ আদায় ও অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে উপজেলা নির্বাহী অফিসার, কচুয়া, চাঁদপুর এবং একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অবৈধভাবে টাকা দাবির অভিযোগ খতিয়ে উপজেলা নির্বাহী অফিসার, সাভার, ঢাকা বরাবর চিঠি পাঠিয়েছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 sorejominbarta.Com
Theme Dwonload From ThemesBazar.Com