বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১২:০০ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে ভারতে ইলিশ, যা বললেন তসলিমা নাসরিন

নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯
  • ৪৮ বার পঠিত

দুর্গা পূজা উপলক্ষ্যে ভারতকে ৫০০ টন ইলিশ উপহার দিয়েছে বাংলাদেশ। তা নিয়ে দেশে সমালোচনা কম হয়নি। প্রায় বেশ কয়েকবছর ভারতে ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও এবার ভারতকে ইলিশ উপহার ভালো চোখে দেখেনি অনেকে।

এবার এ ব্যাপারে মুখ খুললেন বিতর্কিত নারী তসলিমা নাসরিন। তার মতে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানিতে কোন নিষেধাজ্ঞা বা বাঁধা থাকা উচিত নয়। নিজের ফেসবুক ওয়ালে এক স্ট্যাটসের মাধ্যমে এ ব্যাপারে তসলিমা বলেন, পদ্মার ইলিশ খাওয়ার অধিকার এপার-ওপারের সব বাঙালির। ইলিশের কোন ধর্ম নেই। ইলিশ রপ্তানিতে কোন নিষেধাজ্ঞাও থাকা উচিত নয়।

পাঠকদের জন্য  তাসলিমা নাসরিনের স্ট্যাটাসটি হুবুহু তুলে ধরা হলঃ

‘আগে তো ৫০০০ থেকে ৮০০০ টন ইলিশ যেত বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে। তারপর কী হলো? ২০১২ থেকে ইলিশ রফতানি বন্ধ। কেন? সম্ভবত তিস্তার পানির ভাগ না পাওয়াতে বাংলাদেশ রাগ করেছিল। হঠাৎ সাত বছর পর রাগ অভিমান ধুয়ে জল করে দিল। নিষেধাজ্ঞা তুচ্ছ করে ইলিশ রফতানি করতে বাংলাদেশের মন চাইলো। কেন? পুজোর উৎসবে ইলিশ খাক বাঙালি। ৫০০ টন ইলিশ আসছে এ পুজোয়।

এই নিষেধাজ্ঞা ফিষেধাজ্ঞা গুলো আমার অসহ্য লাগে। দিল্লিতে সাতটা বছর গুজরাটের ঘাসের-স্বাদের ইলিশকে পদ্মার সুস্বাদু ইলিশ ভেবে কিনেছি। মাছের দোকানিরা তো তাই করে, হাবিজাবি জলের ইলিশকে পদ্মার বলে চালায়, আর ক্রেতার পকেট ফাঁকা করে চলে যায়। ইলিশ রফতানি চলুক। পদ্মার ইলিশ খাওয়ার অধিকার এপার ওপার সব বাঙালির সমান। নদীর কোনও ধর্ম নেই। ইলিশের কোনও ধর্ম নেই। এরা দেশভাগ কাকে বলে জানে না।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 sorejominbarta.Com
Theme Dwonload From ThemesBazar.Com