সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০৪ অপরাহ্ন

হিন্দু বাড়িতে খাওয়া কি জায়েজ?

ধর্ম ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ৩১ আগস্ট, ২০১৯
  • ৮১ বার পঠিত

হিন্দু বা বিধর্মীদের তৈরি হালাল খাবার মুসলমানের জন্য খাওয়া জায়েয। আর প্রয়োজনে তাদের বাড়িতেও খানা খাওয়া জায়েয। তাই প্রয়োজনে হিন্দু বাড়িতে খানা খেতে পারবেন। তবে তাদের জবাইকৃত প্রাণীর গোশত খাওয়া হারাম।

কেননা, সূরা আনআ’মের ১১৮ নম্বর আয়াতে আল্লাহ তাআলা বিধান দিয়েছেন, অতঃপর যে জন্তুর উপর আল্লাহর নাম উচ্চারিত হয়, তা থেকে ভক্ষণ কর যদি তোমরা তাঁর বিধানসমূহে বিশ্বাসী হও।

সুতরাং তাদের বাড়িতে মুরগী ইত্যাদির গোশত খাওয়া থেকে বিরত থাকতে হবে। (আলমুহীতুল বুরহানী ৮/৬৯; ফাতাওয়া তাতারখানিয়া ১৮/১৬৬; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৪৭; ফাতাওয়া সিরাজিয়া ৭৪)

দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করা খাবার এবং হারাম কিছু বাদে যেকোন খাবার খাওয়া যাবে। পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে যে শুধু হিন্দু নয় যে কোন ধর্মের লোকের বাড়িতে খাওয়া জায়েজ আছে। তবে মনে রাখবেন তাদের দেবতার জন্য উতসর্গ করা খাবার গুলো খেতে নিষেধ করা হয়েছে।

হিন্দুদের হাতের বানানো খাবার মুসলমানদের খাওয়া ঈমান-আমলের কোন সমস্যা করবে কিনা? কারণ, সৌদি আরবে এখন বেশির ভাগ হোটেলে নেপালী হিন্দুরা কাজ করে এবং খাবার বানায়, যা মুসলমানরা খাচ্ছে।

অমুসলিমদের বানানো মিষ্টি, মুড়ি ইত্যাদি খাওয়া যাবে এবং তাদের রান্না করা খাদ্যও খাওয়া যাবে, যদি সে খাদ্যটি হারাম না হয় এবং তাতে যদি হারাম কোন কিছুর সংমিশ্রণ না থাকে। রাসূল (ছাঃ) ইয়াহূদী মহিলার হাদিয়া দেওয়া খাদ্য খেয়েছেন (আবুদাঊদ, মিশকাত হা/৫৯৩১)। তবে তাদের যবহ করা পশুর গোশত খাওয়া যাবে না।

উত্তরে বলেন, তাদের খাবার যদি হালাল হয় তাহলে, নিঃসন্দেহে খাওয়া যাবে। যেমন- ভাত, মাছ ইত্যাদি। তবে, গোশত ইত্যাদি না খাওয়াই ভাল। কারণ, সেখানে সে হালাল জিনিস দিচ্ছে কিনা আমার জানা নেই। তবে, যদি নিশ্চিত থাকেন যে, মুরগী, গরু কিংবা অন্য কিছু …কোন মুসলমান জবেহ করেছে। এবং সে এটাই আপনাকে দিচ্ছে তাহলে সেটা খাওয়াতে কোন সমস্যা নেই। মোটকথা, আমরা দেখব সে আমাদেরকে হালাল জিনিস দিচ্ছে কিনা? এবং সে তাতে হারাম কিছু মিশাচ্ছে কিনা? অমুসলিম রান্না বান্না করলেও কোন সমস্যা নেই।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 sorejominbarta.Com
Theme Dwonload From ThemesBazar.Com