ফ্রান্স-বেলজিয়াম, কে এগিয়ে?

ফ্রান্স-বেলজিয়াম, কে এগিয়ে?

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মঙ্গলবার গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স ও ‘সোনালি প্রজন্ম’ নিয়ে আসা বেলজিয়াম। বাংলাদেশ সময় রাত ১২টায় সেন্ট পিটার্সবার্গে লড়াইয়ে নামবে দুই দল। পরিসংখ্যানে এগিয়ে আছে কোন দল তা বিস্তারিত তুলে ধরা হয়েছে :

* বেলজিয়াম এর আগে একবার সেমিফাইনালে উঠেছিল, ১৯৮৬ সালে। আর্জেন্টিনার কাছে হেরে সেবার শেষ চার থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। সেবার তারা হয়েছিল চতুর্থ।

* তবে এই ক্ষেত্রে বেশ এগিয়ে আছে, ফ্রান্স। এ নিয়ে তারা ষষ্ঠবার বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠে। এর মধ্যে তিনবারই শেষ চার থেকে বিদায় নেয়, আর দুইবার ফাইনালে ওঠে। ১৯৯৮ ও ২০০৬  সালে ফাইনালে জায়গা করে নেয় ফ্রান্স। এর মধ্যে প্রথমবার চ্যাম্পিয়ন এবং দ্বিতীয়বার রানার্সআপ হয় তারা।

* বেলজিয়াম ও ফ্রান্স এর আগে মুখোমুখি হয়েছিল ৭৩ বার। বেলজিয়াম জিতেছে ৩০টি ম্যাচ, এবং ফ্রান্স জিতেছে ২৪টি। বাকি ১৯টি ম্যাচ ড্র হয়েছে।

* সর্বশেষ ২০১৫ সালে জুনে দুই দল এক প্রীতি ম্যাচে মুখো্মুখি হয়েছিল, সেবার বেলজিয়াম ৪-৩ গোলে হারায় ফ্রান্সকে। এবারের আসরে দুর্দান্ত ফুটবল খেলছে তারা, টানা ২৩ ম্যাচ অপরাজিত রয়েছে বেলজিয়াম।

* অবশ্য বিশ্বকাপে দুই দলের লড়াইয়ে এগিয়ে আছে ফ্রান্স। এ নিয়ে তৃতীয়বার বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে, ফ্রান্স-বেলজিয়াম। দুইবারই জিতেছে ফ্রান্স। ১৯৩৮ সালে প্রথমবারের দেখায় ৩-১ গোলে এবং ১৯৮৬ সালে দ্বিতীয়বারের লড়াইয়ে, ৪-২ গোলে বেলজিয়ামকে হারিয়েছিল ফ্রান্স।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40