কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জার্মানির

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জার্মানির

কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলনে বর্বর হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জার্মানি। ঢাকাস্থ জার্মান দূতাবাসের এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়। দূতাবাসের ভেরিফাইড  ফেসবুক পেজে দেয়া বিবৃতিতে বলা হয়- বাংলাদেশের নাগরিকদের বাক- স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা সাংবিধানিক অধিকার। বর্বর হামলার ঘটনাগুলো বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন নীতিমালার পরিপন্থি মন্তব্য করে জার্মানির বিবৃতিতে বলা হয়- স্বীকৃত এসব অধিকার খর্ব করে এমন হামলা ও নির্যাতনের ঘটনা একটি দেশের আইনের শাসনের ভিত্তিকে দুর্বল করে দেয়। উল্লেখ্য, কোটা সংস্কারের দাবি অনেক দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শান্তিপূর্ণ আন্দোলন, বিক্ষোভ, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ চলছে। পুলিশি বাধায় এটি ব্যাপক আকার ধারণ করলে প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন।

সরকার প্রধানের ঘোষণায় ছাত্রছাত্রীরা আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে। কিন্তু এ নিয়ে কোনো প্রজ্ঞাপন জারি না হওয়ায় তারা ফের শান্তিপূর্ণভাবে রাজপথে বিক্ষোভে নামে। অভিযোগ রয়েছে সরকারি দলের অঙ্গ সংগঠনের কতিপয় উচ্ছৃঙ্খল সমর্থক বিক্ষোভকারীদের ওপর অত্যন্ত বর্বর হামলা চালিয়েছে। লাথি, কিল-ঘুষিসহ আন্দোলনরত ছাত্রছাত্রীদের মাটিতে ফেলে প্রহারের ভিডিও ফুটেজ গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হওয়ায় এ নিয়ে দেশ-বিদেশে গভীর উদ্বেগ তৈরি হয়েছে। সেই উদ্বেগেরই প্রকাশ জার্মানির বিবৃতি।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40