চট্টগ্রাম সিটি মেয়রসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম সিটি মেয়রসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

কর্ণফুলী নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে উচ্চ আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ আটজনের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছে। আজ সোমবার পরিবেশবাদী সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’এর পে অ্যাডভোকেট মনজিল মোরসেদ সোমবারএ মামলা দায়ের করেন।

মনজিল মোরসেদ জানান, ‘আমরা এর আগে পাঠানো নোটিশের কোনো জবাব না পেয়ে আদালত অবমাননার মামলা করেছি। চলতি সপ্তাহেই বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে এই আবেদনের শুনানি হতে পারে।’

এর আগে গত ২৫ জুন সংগঠনটির পক্ষে ওই আটজনকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছিলো।

নোটিশ থেকে জানা যায়, কর্ণফুলী নদীর তীরে অবৈধ দখল সংক্রান্ত ২০১০ সালে মিডিয়ায় প্রকাশিত রিপোর্ট নিয়ে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পে রিট করা হয়। রিটের চূড়ান্ত শুনানী করে হাইকোর্ট ১১ দফা নির্দেশনা দেন। নির্দেশনায় ৯০ দিনের মধ্যে বিবাদীদেরকে নদীর জায়গা থেকে স্থাপনা উচ্ছেদ করা এবং জলাধার সংরক্ষণ আইনের ৫,৮,৬ (ঙ)১৫ ধারার বাস্তবায়ন করতে বলেন।

২০১৬ সালের ১৬ আগস্টের এ রায়ের অনুলিপি বিবাদীদের কাছে পাঠানো হলেও আজ পর্যন্ত কর্ণফুলী নদীর অবৈধ দখল উচ্ছেদের কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। সে পরিপ্রেক্ষিতে আটজনকে নোটিশ পাঠিয়ে সাত দিনের মধ্যে আদালতের রায় অনুযায়ী কর্ণফুলী নদী তীর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের অনুরোধ জানানো হয়। অন্যথায় আদালত অবমাননার মামলা করা হবে বলেও জানিয়েছিলেন মনজিল মোরসেদ।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40