বিশ্বকাপের খরচ ১ লাখ ১২ হাজার কোটি টাকা!

বিশ্বকাপের খরচ ১ লাখ ১২ হাজার কোটি টাকা!
রাশিয়া বিশ্বকাপই হতে পারে সবচেয়ে দামি বিশ্বকাপ। বিশ্বকাপ আয়োজনের জন্য ভেন্যু প্রস্তুত করা, নতুন স্থাপনা তৈরি, আনুষঙ্গিক সকল ব্যয় মিলিয়ে রাশিয়া বিশ্বকাপের খরচ পৌঁছে যেতে পারে ১৪ বিলিয়ন ডলারে—যা বাংলাদেশি টাকায় প্রায় এক লাখ বারো হাজার কোটি টাকার সমতুল্য!

রাশিয়া বিশ্বকাপ যে কেবল মাঠের খেলাতেই চমক দেখাচ্ছে সেটি বললে ভুল হবে। মাঠের বাইরেও এই বিশ্বকাপে চমকের কমতি নেই। এবার যেমন জানা গেল, বিশ্বকাপের ফাইনাল শেষ হতে হতে এই টুর্নামেন্টে যে খরচ হবে সেটি ছাড়িয়ে যেতে পারে আগের সব বিশ্বকাপকেই।

বিশ্বকাপ উপলক্ষে ৬টি নতুন স্টেডিয়াম তৈরি করেছে রাশিয়া। আরও ৬টি স্টেডিয়ামকে সংস্কার করা হয়েছে। বিশ্বকাপের আয়োজক ১১টি শহরে বসানো হয়েছে অস্থায়ী অনেক স্থাপনা। এসব তৈরি ও সংস্কারে প্রায় ৮০ হাজার কোটি টাকা খরচ হয়েছে রাশিয়া সরকারের।

বিশ্বকাপের পর এই স্টেডিয়াম ও স্থাপনাগুলোর রক্ষণাবেক্ষণ করাও জরুরি। কারণ স্টেডিয়ামগুলোর যে পরিমাণ দর্শক ধারণক্ষমতা তার তিন ভাগের একভাগও রাশিয়ান লিগ ম্যাচগুলোর সময় পূর্ণ হয় না। যার ফলে ক্ষতির মুখে পড়তে পারে স্টেডিয়ামগুলোর সংরক্ষণকারী সংস্থা। সেই ক্ষতি যেন না হয় সে জন্য আগেভাগেই তাঁরা পরিকল্পনা করে রেখেছেন। যার ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার কোটি টাকা।

বিশ্বকাপে কেবল মাঠেই খেলা হয় না, মাঠের বাইরেও চলে টাকার খেলা। এর জলজ্যান্ত তো উদাহরণ রাশিয়া বিশ্বকাপ।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40