বসল ৫ম স্প্যান, পদ্মা সেতুর পৌনে ১ কিলোমিটার দৃশ্যমান

বসল ৫ম স্প্যান, পদ্মা সেতুর পৌনে ১ কিলোমিটার দৃশ্যমান

দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। দিন-রাত চলছে ব্যাপক কর্মযজ্ঞ। একের পর এক খুঁটি মাথা উঁচু করে দাঁড়াচ্ছে খরস্রোতা পদ্মার বুকে। এর ধারাবাহিকতায় সেতুর পঞ্চম স্প্যান (সুপারস্ট্রাকচার) ‘৭এফ’ আজ শুক্রবার শরীয়তপুরের জাজিরা প্রান্ত ঘেঁষা ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর স্থাপন করা হয়েছে । আর এ মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ প্রকল্প পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয়ে উঠল পৌনে এক কিলোমিটার।

বেলা ১১টার দিকে শুরু হয় ৫ম স্প্যান বসানোর আনুষঙ্গিক কাজ। দুপুর পৌনে ১২টার দিকে ‘তিয়ান-ই’ নামের ভাসমান ক্রেনটি স্প্যানটিকে পাঁজরে আটকিয়ে বসিয়ে দেয় খুঁটির ওপর। এর মাধ্যমে পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয়ে উঠলো ৭৫০ মিটার দৈর্ঘ্যে।

গতকাল বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টক ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের পঞ্চম স্প্যান নিয়ে আসে ভাসমান ক্রেন ‘তিয়ান-ই। পরে বিকেলে জাজিরা প্রান্তের তীর ঘেঁষা ৪১ ও ৪২ নম্বর খুঁটির কাছে গিয়ে নোঙর করে।

প্রকল্পের মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, আজ বেলা ১১টা থেকে জাজিরা প্রান্তের ডাঙা ঘেঁষা ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপর ৫ম স্প্যান বসানোর কাজ শুরু করে দেশি-বিদেশি প্রকৌশলী ও শ্রমিকরা। দুপুরে পৌনে ১২টার মধ্যেই স্প্যান বসানোর কাজ সম্পূর্ণ হয়।

তিনি জানান, বর্তমান সরকারের অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতুর মূল অবকাঠামোর পরিধি বাড়াতে দিন-রাত চলছে ব্যাপক কর্মযজ্ঞ। গত ১৩ মে ৪র্থ স্প্যানটি ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর স্থাপনের ৪৮ দিনের মাথায় ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপর বসানো হল ৫ম স্প্যানটি। এভাবে একের পর এক ধারাবাহিকভাবে খুঁটির ওপর স্প্যান বসতেই থাকবে।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40