ক্রেডিট কার্ডে বেপরোয়া সুদ আদায়কারী ১৮ ব্যাংককে শোকজ

ক্রেডিট কার্ডে বেপরোয়া সুদ আদায়কারী ১৮ ব্যাংককে শোকজ

ক্রেডিট কার্ডের বিপরীতে আগ্রাসীভাবে সুদ আদায়কারী ১৮ ব্যাংককে শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। আজ বৃহস্পতিবার ব্যাংকগুলোর কাছে চিঠি পাঠিয়ে অতিরিক্ত সুদ আদায়ের ব্যাখ্যা চাওয়া হয়েছে। আগামী সাত কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে ওই চিঠিতে।

সুত্র জানায়, ক্রেডিট কার্ডের বিপরীতে সহনীয় মাত্রায় সুদ আদায়ের নির্দেশনা থাকলেও আগ্রাসীভাবে সুদ আদায় করছে অধিকাংশ ব্যাংক। অন্য ঋণের মধ্যে সর্বোচ্চ সুদের চেয়ে ক্রেডিট কার্ডে আরও ৫ শতাংশ বেশি সুদ আদায়ের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওই নীতিমালা লঙ্ঘন করে ১৮ ব্যাংক বেপরোয়া সুদ আদায় করছে।

চিঠি পাওয়া এক ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা জানান, ‘আজ সকালে আমরা চিঠি পেয়েছি। সুদ বেশি হওয়ার যৌক্তিক কারণগুলো আমরা জবাবে কেন্দ্রীয় ব্যাংককে জানাবো।’

ক্রেডিট কার্ডের সুদ হার সহনীয় মাত্রায় রাখার জন্য গত বছরে মে মাসে ক্রেডিট কার্ড গাইডলাইন্স জারি করে কেন্দ্রীয় ব্যাংক।  এতে ভোক্তা ঋণের সর্বোচ্চ সুদ হারের তুলনায় আরও ৫ শতাংশ পর্যন্ত বেশি হারে ক্রেটিট কার্ডের সুদ হার নির্ধারণের সুযোগ দেওয়া হয়।

পরে ব্যাংকগুলোর চাপে তা ওই বছরে আগস্টে সংশোধন করে,বিদ্যমান ঋণের মধ্যে সর্বোচ্চ সুদের সঙ্গে ৫ শতাংশ সুদ যোগ করে ক্রেডিট কার্ডের সুদহার নির্ধারণের সুযোগ দেওয়া হয়। চলতি বছরের ৩১ জানুয়ারি থেকে এই নীতিমালা কার্যকর করতে নির্দেশনা দেওয়া হয়।

বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে দেখা গেছে, অন্তত ১৮টি ব্যাংক ওই নীতিমালা লঙ্ঘন করে সুদ আদায় করছে। তবে ক্রেডিট কার্ড আছে এমন ৩২টি ব্যাংকের মধ্যে ১৪টি ব্যাংক নীতিমালা অনুসারে সুদ হার কমিয়েছে।

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40