মেদ ঝরাতে গ্রিন টি কতটা উপকারী?

মেদ ঝরাতে গ্রিন টি কতটা উপকারী?

অনলাইন ডেস্ক

 

মেদ ঝরাতে মানুষ কত কিছুই না করে। ডায়েট থেকে শুরু করে নিয়মিত জিমে যাওয়াসহ আরও কত কিছু। তাদের সেই তালিকায় থাকে গ্রিন টিও। অনেকেই মেদ ঝরাতে চায়ের পরিবর্তে নিয়ম করে দু’বেলা বা তার বেশি সময় গ্রিন টি পান করেন। আসলে কি সত্যিই গ্রিন টি পানে মেদ কমে? এর উত্তর জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি একাডেমি অফ নিউট্রিশন এন্ড ডাইটেটিক্স গোষ্ঠী জানিয়েছে, গ্রিন টি মেদ কমায় কি না তা ব্যাপারে নিশ্চিত নন। তবে একটা বিষয়ে তারা নিশ্চিত যে গ্রিন টি যেকোনো ধরনের বিপাকীয় কাজে সাহায্য করে।

কোচেন রিভিউতে ২০১২ সালে প্রকাশিত একটি রিপোর্টে মেটাবোলিজম নিয়ে কিছু বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। সেখানে প্রমাণ করা গেছে, গ্রিন টি মেদ কমাতে সাহায্য করে। কিন্তু তা এতটাই কম মাত্রায় যে অতিরিক্ত ওজনের ব্যক্তিদের ক্ষেত্রে সেটা কোনোমতেই বোঝার উপায় নেই।

তবে মেদ কমানোর জন্য অতিরিক্ত গ্রিন টি পান শরীরের জন্য একেবারেই ভালো নয়। তার একটাই কারণ, গ্রিন টি তে থাকে ক্যাফিন। এ এফ ডি এর সমীক্ষা অনুযায়ী, ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফিন খাওয়া উচিত নয়। যেখানে রোজ এক কাপ গ্রিন টি তে থাকে ২৫ মিলিগ্রাম ক্যাফিন।

তাই এমনটা ভাবার কোনো কারণ নেই যে গ্রিন টি পানে আপনি নিজেকে মেদ মুক্ত রাখতে পারবেন? আবার এই চা পানে সত্যিই কোনো পরিবর্তন ঘটবে কি না? আগে নিজেই একবার ভেবে দেখুন তার পর টেলিভিশনের রঙিন বিজ্ঞাপনের ফাঁদে না দিন।

33Shares

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40