রোনালদো সুপার হিট, মেসি সুপার ফ্লপ!

রোনালদো সুপার হিট, মেসি সুপার ফ্লপ!

সোচিতে গতরাতে স্পেনের বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্স দেখে অনেকেরই শঙ্কা, লিওনেল মেসি কী একটু চাপে পড়ে গেলেন! আশাবাদীরা অবশ্য বলেছিলেন, রোনালদোর অমন আগুন-ঝরা পারফরম্যান্সের পর মেসি নিশ্চয়ই আজ আইসল্যান্ডের বিপক্ষে তেতে থাকবেন। অঘোষিত হলেও যে মেসি আর রোনালদোর মধ্যে একটা প্রতিযোগিতা চলে! কিন্তু আজ মস্কোর স্পার্তাক মাঠে মেসি চূড়ান্ত ব্যর্থ।

কালকের ম্যাচের সঙ্গে অনেক জায়গা তুলনা করাই যায় দুজনের। দুজনই পেনাল্টি পেয়েছেন। দুজনই পেয়েছেন ফ্রি-কিক থেকে গোল করার সুযোগ। রোনালদো দুই সুযোগ ঠান্ডা মাথায় কাজে লাগিয়ে সুপার হিট হয়ে গেলেন। দুইখানেই মেসি আজ হয়ে গেলেন সুপার ফ্লপ! রোনালদো যখন একাই স্পেনের মতো বড় দলের বিপক্ষে হ্যাটট্রিক করে দলকে টেনে নিয়ে গেলেন, মেসি পারলেন না প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা আইসল্যান্ডের বিপক্ষে জাদুকরী কিছু করতে। দুই দলই ড্র করেছে। মিল এখানেও। তবে পর্তুগালের ড্রয়ে কী গৌরব! আর আর্জেন্টিনার ড্রয়ে শুধুই গ্লানি!

বিশ্বকাপের শুরুতেই মেসি বিপুল ব্যবধানে পিছিয়ে পড়লেন রোনালদোর চেয়ে! রোনালদো ৩-০ মেসি। না, ব্যবধান হয়তো আরও বড়। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সিংহ-সাহস কি আর সংখ্যায় প্রকাশিত হয়!
বিশ্বকাপ সবে শুরু। দুজনেরই গ্রুপপর্বে আরও দুটি করে খেলা বাকি আছে। এখনো লড়াইটাও বাকি। ফেরারিতে ছুটে ঢের এগিয়ে যাওয়া রোনালদোকে ধরতে কি আর পারবেন মেসি? ব্যক্তিগত দ্বৈরথ দূরে সরিয়ে রাখলেনই হয়তো; কিন্তু দলের চাওয়ায়? ক্রোয়েশিয়া আর নাইজেরিয়ার বিপক্ষে মেসি জ্বলে উঠতে না পারলে বিশ্বকাপে গ্রুপ পর্বেই বিদায় জানাতে হবে হয়তো আর্জেন্টিনাকে!

২০১৬-তে পর্তুগাল ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল রোনালদোর নেতৃত্বে। কিন্তু মেসি আর্জেন্টিনাকে একটি বিশ্বকাপ আর দুটি কোপা আমেরিকা প্রতিযোগিতার ফাইনালে তুলেও ব্যর্থ হয়েছেন। মেসি সেখানে এখনো ‘ক্লাব লিজেন্ড’ হয়েই থাকবেন! ক্লাব? সেই লড়াইয়েও তো সর্বশেষ টানা তিন চ্যাম্পিয়নস লিগ জিতে রোনালদো চলে গেছেন সেই কোথায়! যদিও এই ট্রফি জয়ের সংখ্যার ব্যবধান হয়তো এক; কিন্তু গৌরবে এখানেও রোনালদো এগিয়ে।

এবারের বিশ্বকাপে মেসি ও রোনালদোর প্রথম দুটি ম্যাচ থেকে একটা তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরলে প্রচণ্ড মন খারাপ হতে পারে মেসি-ভক্তদের। স্পেনের বিপক্ষে গোটা ম্যাচে গোলে ৭টি শট নিয়ে হ্যাটট্রিক করেছেন রোনালদো, আর আইসল্যান্ডের বিপক্ষে ১১টি শট নিয়ে ব্যর্থ মেসি। বার্সেলোনার মেসি আর আর্জেন্টিনার মেসি-ফুটবলপ্রেমীদের কাছে বড় রহস্যময়।

তবে একটি পরিসংখ্যান কিছুটা হলেও স্বস্তি দিতে পারে। সেই পরিসংখ্যানটা আইসল্যান্ড-কেন্দ্রিক। ২০১৬ ইউরোতে প্রথম ম্যাচে এই দলটির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল পর্তুগাল। সে ম্যাচে গোলে ১০টি শট নিয়েও গোল পাননি রোনালদো। মিলটা থেকে যদি শুভ কিছু ইঙ্গিত খুঁজে নিতে চায় আর্জেন্টিনা, নিতেও পারে। তবে শেষ বিচারে নিজেকেই কিছু করে দেখাতে হবে। পরিসংখ্যান বা রেকর্ড কিন্তু জেতাবেন না!

Comments are closed.

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40