বদলে গেল পাঁচ জেলার ইংরেজি বানান

বদলে গেল পাঁচ জেলার ইংরেজি বানান
নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন এনেছে সরকার। পরিবর্তনগুলো হচ্ছে, Chittagong হয়েছে Chattogram, Comilla হয়েছে Cumilla, Barisal হয়েছে Barishal, Jessore হয়েছে Jashore এবং Bogra হয়েছে Bogura।

আজ সোমবার সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বৈঠকে সভাপতিত্ব করেন। একইসঙ্গে মন্ত্রিসভার বৈঠকও অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে নিকারের বৈঠকে। প্রধানমন্ত্রী হচ্ছেন এ কমিটির প্রধান।

এ ছাড়া ওই বৈঠকে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয় প্রতি বছর ১ মার্চ পালিত হবে জাতীয় ভোট দিবস। মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশ্বের অনেক দেশে এ দিবস পালিত হয়। নিকারের বৈঠকে দিবসটি তফসিলভুক্ত করা হয়।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40