‘সিঙ্গেল ডিজিটে’ নামছে সুদের হার

‘সিঙ্গেল ডিজিটে’ নামছে সুদের হার
নিজস্ব প্রতিবেদক :

এক মাসের মধ্যে ব্যাংকের সুদের হার ‘সিঙ্গেল ডিজিটে’ নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ব্যাংকিং খাতে সুদের হার বাড়ার প্রবণতা রয়েছে উল্লেখ করে এর পেছনে কোনো যুক্তি নেই বলেও মনে করেন তিনি। আজ রোববার রাজধানীর একটি হোটেলে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে অংশ নিয়ে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

সম্মেলনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশে একটি আদর্শ ক্যাপিটাল মার্কেট গড়ে ওঠেনি বলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকেই বিনিয়োগের দায়িত্ব নিতে হয়েছে, যা ব্যাংকের মূল কাজ নয়।

মন্ত্রী বলেন, ‘সুদের হার হঠাৎ বাড়তে শুরু করল। এই সুদের হার বাড়ার কোনো যৌক্তিকতা নেই। কেননা, কোথাও লিকুইডিটির কোনো সমস্যা নেই। অনেকে বলেছেন এবং আবেদন করেছেন যে লিকুইডিটি যাদের হাতে হাতে আছে, তারা খুব বেশি সংযমী। তাদের অনেক পয়সা রয়েছে, কিন্তু সেটা তারা ব্যবহার করে না।’

সরকারি প্রতিষ্ঠানের যে তহবিল আছে, তার শতকরা ২৫ ভাগ অর্থ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে জমা রাখার যে বাধ্যবাধকতা রয়েছে, তা বাড়িয়ে শতকরা ৫০ ভাগ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। ব্যাংকের সুদের হার কমানোর নিশ্চয়তা ব্যাংকাররা তাঁকে দিয়েছেন বলেও জানান মুহিত। চলতি বছর মূল্যস্ফীতি নাগালের মধ্যে রাখার জন্য ব্যাংকারদের প্রতি আহ্বান জানান অর্থমন্ত্রী।

Leave a reply

Minimum length: 20 characters ::

More News...

Fatal error: Call to undefined function tie_post_class() in /var/sites/s/sorejominbarta.com/public_html/wp-content/themes/bdsangbad_magazine_themes/includes/more-news.php on line 40